গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
বাংলাদশ কর্মচারী কল্যাণ বোর্ড
জনপ্রশাসন মন্ত্রণালয়
বিভাগীয় কার্যালয়, ঢাকা।
(www.bkkb.dhakadiv.gov.bd)
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)
১. ভিশন ও মিশন
রূপকল্প (Vision):
প্রজাতন্ত্রের অসামরিক কাজে নিয়োজিত কর্মচারীদের সেবাপ্রদানের লক্ষ্যে বোর্ডকে একটি দক্ষ, যুগোপযোগী এবং তথ্য-প্রযুক্তিসমৃদ্ধ কল্যাণমূলক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা।
অভিলক্ষ্য (Mission)
কল্যাণমূলক বিভিন্ন সেবা প্রদানের মাধ্যমে প্রজাতন্ত্রের অসামরিক কাজে নিয়োজিত বোর্ডের এখতিয়ারভুক্ত সকল কর্মচারী এবং তাঁদের পরিবারবর্গের আর্থসামাজিক নিরাপত্তা বিধানে সহায়তা প্রদান।
২. প্রতিশ্রুত সেবাসমূহ
২.১) নাগরিক সেবা
ক্র. নং |
সেবার নাম |
সেবাপ্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবাপ্রদানের সর্বোচ্চ সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
১. |
কল্যাণ, যৌথবীমা ও দাফন/ অন্ত্যেষ্টিক্রিয়ার অনুদান |
১. সেবার আবেদন অনলাইনে http://sss.bkkb.gov.bd/ লিংকের মাধ্যমে দাখিল করতে হয়। আবেদন দাখিলের পর আবেদনকারীর মোবাইল ফোনে ক্ষুদেবার্তার মাধ্যমে আবেদনের ডিজিটাল ডায়রি নম্বর ও তারিখ জানানো হয়। আবেদনে কোন ত্রুটি থাকলে তাও জানিয়ে দেয়া হয় এবং আবেদন মঞ্জুরের বিষয়টি ক্ষুদেবার্তার মাধ্যমে জানানো হয়; অনুমোদিত কল্যাণ অনুদানের কার্ড ডাকযোগে মৃত কর্মচারীর অফিস কর্তৃপক্ষ বরাবরে প্রেরণ করা হয় এবং আবেদনকারীকে অনুলিপি প্রেরণ করে কার্ড প্রেরণের বিষটি জানিয়ে দেয়া হয়; ২.ব্যাংকের অংশ সোনালী ব্যাংকের সংশ্লিষ্ট কর্পোরেট শাখায় প্রেরণ করা হয়। পরবর্তী কালে কর্পোরেট শাখা কর্তৃক কার্ডগুলো আবেদনকারীর নিকটস্থ সোনালী ব্যাংকের সংশ্লিষ্ট শাখায় প্রেরণ করা হয় এবং ব্যাংক থেকে আবেদনকারী মাসিক কল্যাণ আনুদান উত্তোলন করেন; ৩.যৌথবীমা ও দাফন/অন্ত্যেষ্টিক্রিয়ার মঞ্জুরিকৃত অর্থ EFT এর মাধ্যমে আবেদনকারীর ব্যাংক হিসাবে প্রেরণ করে আবেদনকারীর মোবাইল ফোনে ক্ষুদেবার্তার মাধ্যমে মঞ্জুরিকৃত অর্থের পরিমাণ জানিয়ে দেয়া হয়;
বি.দ্র.: (১) কোন কর্মচারী শারীরিক ও মানসিক অসুস্থতার কারণে অবসর গ্রহণ করলে অথবা চাকরিরত অবস্থায় মৃতূবরণ করলে অথবা অবসর প্রহণের ১০ বছরের মধ্যে মৃত্যুবরণ করলে কর্মচারী বা তাঁর পরিবার সবোর্চ্চ ১৫ বছর অথবা অবসর প্রহণের পর ১০ বছর, যা আগে আসে, কল্যাণ অনুদান প্রাপ্য হবেন। (২) কর্মরত কর্মচারীর পরিবারের সদস্য মৃত্যুতে দাফন/ অন্ত্যেষ্টিক্রিয়ার অনুদানের ক্ষেত্রে শুধু ১, ২ ও ৭ নং ক্রমিকে উল্লিখিত দলিলাদি প্রযোজ্য।
|
১. রাজস্বখাতের ক্ষেত্রে জাতীয় বেতনস্কেল ২০১৫ অনুযায়ী সর্বশেষ বেতন নির্ধারণ বিবরণীর (Pay fixation) কপি এবং তালিকাভূক্ত স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানের ক্ষেত্রে চাকরি বহির ৩য় পৃষ্ঠা/এস.এস.সি সনদ (অফিস কর্তৃপক্ষ কর্তৃক সত্যায়িত ফটোকপি); ২. মৃত্যু সনদের ফটোকপি অফিস কর্তৃপক্ষ কর্তৃক সত্যায়িত (রেজিস্টার্ড ডাক্তার/ স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত); ৩. ওয়ারিশান সনদ (স্বামী/স্ত্রী, মা-বাবা ও সন্তানদের বয়স, সম্পর্ক, পেশা, বৈবাহিক অবস্থা উল্লেখপূর্বক স্থানীয় ইউ.পি. চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত এবং অফিস কর্তৃপক্ষ কর্তৃক প্রতিস্বাক্ষরিত); ৪. ওয়ারিশগণ কর্তৃক আবেদনকারীকে প্রদত্ত ক্ষমতাপত্র (স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত এবং অফিস কর্তৃক প্রতিস্বাক্ষরিত); ৫. চাকরি হতে স্বেচ্ছায়/বাধ্যতামূলক/ অক্ষমতাজনিত কারণে/স্বাভাবিক অবসরের ক্ষেত্রে অবসরের অফিস আদেশের ফটোকপি (অফিস কর্তৃপক্ষ কর্তৃক সত্যায়িত); ৬. মুক্তিযোদ্ধা সনদের সত্যায়িত ফটোকপি (প্রযোজ্য ক্ষেত্রে)(অফিস কর্তৃপক্ষ কর্তৃক সত্যায়িত); ৭. কর্মচারীর স্বামী বা স্ত্রী ব্যতীত পরিবারের অন্য সদস্যের মৃত্যুর ক্ষেত্রে দাফন/অন্ত্যেষ্টিক্রিয়া অনুদানের জন্য নির্ভরশীলতার সনদ (ইউ. পি. চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত এবং অফিস কর্তৃক প্রতিস্বাক্ষরিত); ৮. কর্মচারীর ও আবেদনকারীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি (অফিস কর্তৃপক্ষ কর্তৃক সত্যায়িত); ৯. বেতন প্রদানের তারিখ উল্লেখপূর্বক শেষ বেতনের সনদ (এলপিসি) অফিস কর্তৃপক্ষ কর্তৃক প্রতিস্বাক্ষরিত; ১০. স্ত্রীর ক্ষেত্রে পুনরায় বিবাহ না হওয়ার সনদ (বয়স ৫০ বছর পর্যন্ত) এবং কন্যা ও ভগ্নির ক্ষেত্রে বিবাহ না হওয়ার সনদ (স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত এবং অফিস কর্তৃক প্রতিস্বাক্ষরিত); ১১. স্বামী বা স্ত্রী ব্যতীত পরিবারের অন্য কোনো সদস্য আবেদনকারী হলে নির্ভরশীলতার সনদ (ইউ. পি. চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত এবং অফিস কর্তৃক প্রতিস্বাক্ষরিত) (প্রযোজ্য ক্ষেত্রে); ১২. কর্মচারীর মৃত্যুর পর আবেদন দাখিল করতে ১ বছরের বেশি বিলম্ব হলে কর্তৃপক্ষের মাধ্যমে বিলম্বের ব্যাখ্যা প্রদান (প্রযোজ্য ক্ষেত্রে)। ১৩. অনলাইনে পূরণকৃত আবেদন ফরমে কর্তৃপক্ষের স্বাক্ষর ও সীল, কর্মচারীর স্বাক্ষর, স্মারক নং ও তারিখ প্রদানপূর্বক ফরমের স্ক্যান কপি। সেবা প্রাপ্তির স্থান:
|
বিনামূল্যে |
১৫ কার্যদিবস |
তাহ্মিনা মাহ্মুদ পরিচালক, বিভাগীয় কার্যালয়, ঢাকা ফোন: ০২-৪৮৩১২৭১৬ ই-মেইল: directordhakadiv@bkkb.gov.bd
সৈয়দ রিয়াজুল ইসলামসহকারী পরিচালক ফোন: ০২-২২২২২২৭৯৯৫ ই-মেইল: syedreaz28@gmail.com
সীমা মন্ডল উচ্চমান সহকারী ফোন নং-০১৯১৮২৭৭৬৯২ ই-মেইল: irinislam0019@gmail.com
|
২. |
সরকারি ও বোর্ডের এখতিয়ারভুক্ত স্বায়ত্বশাসিত সংস্থার কর্মচারী এবং কর্মচারীর পরিবারের সদস্যগণের জন্য সাধারণ চিকিৎসা অনুদান |
১. আবেদনসমূহ প্রাপ্তির পর সফটওয়্যারে এন্ট্রি করে আবেদনকারীর মোবাইল ফোনে ক্ষুদেবার্তার মাধ্যমে আবেদনের ডিজিটাল ডায়রি নম্বর ও তারিখ জানানো হয়। আবেদনে কোন ত্রুটি থাকলে তাও জানিয়ে দেয়া হয়; ২.প্রতি মাসের ৭ তারিখে অনুষ্ঠিত বাছাই কমিটির সভায় পূর্ববর্তী মাসে প্রাপ্ত সকল আবেদনসমূহ পরীক্ষা নিরীক্ষা করে অর্থ মঞ্জুরির সুপারিশ করে এবং ১৫ তারিখে অনুষ্ঠিত উপকমিটির সভায় চূড়ান্ত অর্থ মঞ্জুরি প্রদান করা হয়; ২. আবেদনকারীর নামে মঞ্জুরিকৃত অর্থ আবেদনকারীর ব্যাংক হিসাবে EFT এর মাধ্যমে সরাসরি প্রেরণ করে তাঁর মোবাইল ফোনে ক্ষুদেবার্তার মাধ্যমে মঞ্জুরিকৃত অর্থের পরিমাণ জানিয়ে দেয়া হয় এবং ৩. সাধারণ চিকিৎসা অনুদানের জন্য ফরম নং ১ ব্যবহার করতে হয়।
|
১.ডাক্তারী ব্যবস্থাপত্রের এবং টেষ্ট রিপোর্টের সত্যায়িত কপি (অফিস প্রধান অথবা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কর্তৃক সত্যায়িত); ২.সব ধরণের বিলের মূল কপি;
২.Pay fixation ২০১৫ এর সত্যায়িত ফটোকপি। সেবা প্রদানের স্থান :
বি.দ্র. কর্মচারী নিজে আমৃত্যু এবং তাঁর পরিবার কর্মচারীর বয়স ৭৫ বছর পর্যন্ত এ অনুদান প্রাপ্য হবেন।
|
বিনামূল্যে |
২২ কার্যদিবস |
তাহ্মিনা মাহ্মুদ পরিচালক, বিভাগীয় কার্যালয়, ঢাকা ফোন: ০২-৪৮৩১২৭১৬ ই-মেইল:directordhakadiv@bkkb.gov.bd
শাহ্ বরকত আলীসহকারী পরিচালক(কল্যাণ) ফোন: ০২-৮৩৯১৪১০ ই-মেইল: sbaslidhk@gmail.com মো:জসিম উদ্দিন কম্পিউটার অপারেটর ফোন নং-০১৭৬৪০৪৯৪৩৪ ই-মেইল:mdjashimuddin754@gmail.com |
|
পরিবারকে যৌথবীমার এককালীন অনুদান |
নথি খোলা হয়। আবেদনে কোন ত্রুটি থাকলে তাও চিঠির মাধ্যমে জানিয়ে দেয়া হয়;
২. বিভাগীয় কার্যালয় ঢাকা থেকে মঞ্জুরিকৃত অর্থ EFT এর মাধ্যমে আবেদনকারীর ব্যাংক হিসাবে প্রেরণ করা হয়; ৩. যৌথবীমার এককালীন অনুদানের জন্য ফরম নং ২ ব্যবহার করতে হয়। কল্যাণ বোর্ডের ওয়েবসাইট www.bkkb.gov.bd- থেকে ডাউনলোড করা যায়।
|
|
বিনামূল্যে |
১৫ কার্যদিবস |
সৈয়দ রিয়াজুল ইসলামসহকারী পরিচালক ফোন: ০২-২২২২২৭৯৯৫ ই-মেইল: syedreaz28@gmail.com
সীমা মন্ডল উচ্চমান সহকারী ফোন নং-০১৯১৮২৭৭৬৯২ ই-মেইল: irinislam0019@gmail.com
|
৩. |
১৩-২০ গ্রেডের কর্মরত সরকারি ও বোর্ডের তালিকাভুক্ত স্বায়ত্তশাসিত সংস্থার কর্মচারীর সন্তানদের জন্য শিক্ষাবৃত্তি/ শিক্ষাসহায়তা |
১.১৩-২০ গ্রেডে কর্মরত সরকারি ও বোর্ডের তালিকাভুক্ত স্বায়ত্তশাসিত সংস্থার কর্মচারীর ৬ষ্ঠ শ্রেণি থেকে সর্বোচ্চ পর্যায়ে অধ্যায়নরত সন্তানদের শিক্ষাবৃত্তি/ শিক্ষাসহায়তার জন্য বোর্ডের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রচার করে অনলাইনে দরখাস্ত আহবান করা হয় http://eservice.bkkb.gov.bd/ ১.অনলাইনে প্রাপ্ত শিক্ষাবৃত্তি/ শিক্ষাসহায়তার আবেদনসমূহ প্রাথমিক যাচাই-বাছাই করা হয়; ২.প্রধান কার্যালয় ও বিভাগীয় কার্যালয়ে অনলাইন সফটওয়্যার হতে প্রাপ্ত আবেদনসমূহের শ্রেণিভিত্তিক তালিকা বোর্ডের বাছাই কমিটির সভায় পেশ করা হয়; ৩.বাছাই কমিটি আবেদনসমূহ পরীক্ষা-নিরীক্ষা করে শ্রেণিভিত্তিক মোট ছাত্রছাত্রীর সংখ্যা এবং মোট বরাদ্দকৃত বাজেট বিবেচনায় নিয়ে যোগ্য ছাত্র/ ছাত্রীর অনুকূলে শ্রেণিভিত্তিক শিক্ষাবৃত্তি/শিক্ষাসহায়তার হার সুপারিশ করে; ৪.উপকমিটির সভায় যোগ্য ছাত্র/ছাত্রীর অনুকূলে সুপারিশকৃত হার অনুযায়ী শিক্ষাবৃত্তি/শিক্ষাসহায়তার চূড়ান্ত অর্থ মঞ্জুরি প্রদান করা হয়; ৫.শিক্ষাবৃত্তি/শিক্ষাসহায়তার জন্য মঞ্জুরিকৃত অর্থ EFT এর মাধ্যমে আবেদনকারীর ব্যাংক হিসাবে প্রেরণ করে তাঁর মোবাইল ফোনে ক্ষুদেবার্তার মাধ্যমে মঞ্জুরিকৃত অর্থের পরিমাণ জানিয়ে দেয়া হয়।
|
১.ছাত্র-ছাত্রী বিগত বছরে যে পরীক্ষায় পাস করেছে তার মূল মার্কশীটের সত্যায়িত কপি স্ক্যান করে আপলোড করতে হয়; ২.আবেদনকারীর ছবি স্ক্যান করে আপলোড করতে হয়।
সেবা প্রদানের স্থান :
|
বিনামূল্যে |
আবেদন জমা: বিজ্ঞপ্তিতে উল্লেখিত সময়সীমা পর্যন্ত।
বাছাই ও অনুমোদন: ১ এপ্রিল - ২০ জুন
|
তাহ্মিনা মাহ্মুদ পরিচালক, বিভাগীয় কার্যালয়, ঢাকা ফোন: ০২-৪৮৩১২৭১৬ ই-মেইল:directordhakadiv@bkkb.gov.bd
সৈয়দ রিয়াজুল ইসলামসহকারী পরিচালক ফোন: ০২-২২২২২৭৯৯৫ ই-মেইল: syedreaz28@gmail.com
শাহ্ বরকত আলীসহকারী পরিচালক(কল্যাণ) ফোন: ০২-৮৩৯১৪১০ ই-মেইল: sbaslidhk@gmail.com
রোকসানা আক্তার সহকারী হিসাবরক্ষণ অফিসার ফোন নং:০১৭৫১৩৯৮৩৪০ ই-মেইল: rooksanalaboni@gmail.com
|
৪. |
অক্ষম, অবসরপ্রাপ্ত ও মৃত কর্মচারীর সন্তানদের জন্য শিক্ষাবৃত্তি |
১.সকল গ্রেডের অবসরপ্রাপ্ত ও মৃত কর্মচারীর ৯ম শ্রেণি থেকে সর্বোচ্চ পর্যায়ে অধ্যায়নরত সন্তানদের শিক্ষাবৃত্তির জন্য বোর্ডের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রচার করে অনলাইনে দরখাস্ত আহবান করা হয় (http://eservice.bkkb.gov.bd/); ২.অনলাইনে প্রাপ্ত শিক্ষাবৃত্তির আবেদনসমূহ প্রাথমিক যাচাই-বাছাই করা হয়; ৩.প্রধান কার্যালয় ও বিভাগীয় কার্যালয়ে সফটওয়্যার হতে প্রাপ্ত আবেদনসমূহের শ্রেণিভিত্তিক তালিকা বোর্ডের বাছাই কমিটির সভায় পেশ করা হয়; ৪.উপকমিটির সভায় যোগ্য ছাত্র/ছাত্রীর অনুকূলে নির্ধারিত হার অনুযায়ী শিক্ষাবৃত্তির চূড়ান্ত অর্থ মঞ্জুরি প্রদান করা হয়; ৫.মঞ্জুরিকৃত অর্থ EFT এর মাধ্যমে আবেদনকারীর ব্যাংক হিসাবে প্রেরণ করে তাঁর মোবাইল ফোনে ক্ষুদেবার্তার মাধ্যমে মঞ্জুরিকৃত অর্থের পরিমাণ জানিয়ে দেয়া হয়।
|
১.ছাত্র-ছাত্রী বিগত বছরে যে পরীক্ষায় পাস করেছে তার মূল মার্কশীটের সত্যায়িত কপি স্ক্যান করে আপলোড করতে হয়; ২.কর্মচারী অবসরপ্রাপ্ত হলে অবসরে যাওয়ার আদেশ বা মৃত হলে মৃত্যুর সনদের সত্যায়িত কপি স্ক্যান করে আপলোড করতে হয়; ৩.আবেদনকারীর ছবি স্ক্যান করে আপলোড করতে হয়।
সেবা প্রদানের স্থান :
বি.দ্র. কর্মচারীর বয়স ৭৫ বৎসর পর্যন্ত তাঁর সন্তানগণ এ অনুদান প্রাপ্য হবেন।
|
বিনামূল্যে |
আবেদন জমা : বিজ্ঞপ্তিতে উল্লেখিত সময়সীমা পর্যন্ত।
বাছাই ও অনুমোদন: ১ এপ্রিল - ২০ জুন
|
তাহ্মিনা মাহ্মুদ পরিচালক, বিভাগীয় কার্যালয়, ঢাকা ফোন: ০২-৪৮৩১২৭১৬ ই-মেইল:directordhakadiv@bkkb.gov.bd
সৈয়দ রিয়াজুল ইসলামসহকারী পরিচালক ফোন: ০২-২২২২২৭৯৯৫ ই-মেইল: syedreaz28@gmail.com
শাহ্ বরকত আলীসহকারী পরিচালক(কল্যাণ) ফোন: ০২-৮৩৯১৪১০ ই-মেইল: sbaslidhk@gmail.com
রোকসানা আক্তার সহকারী হিসাবরক্ষণ অফিসার ফোন নং:০১৭৫১৩৯৮৩৪০ ই-মেইল: rooksanalaboni@gmail.com
|
৫. |
ক্লাব/ কমিউনিটি সেন্টার পরিচালনার জন্য বার্ষিক অনুদান |
আবেদনসমূহ প্রাপ্তির পর বাছাই কমিটি কর্তৃক আবেদনসমূহ বাছাই ও অর্থ মঞ্জুরির সুপারিশ প্রদান; উপকমিটি কর্তৃক চূড়ান্ত অর্থ মঞ্জুরি প্রদান; ক্লাব কর্তৃপক্ষ বরাবরে রেজিস্ট্রার্ড ডাকযোগে অনুদানের অর্থের ক্রসড চেক প্রেরণ করা হয়। ক্লাব/ কমিউনিটি সেন্টারের অনুদানের জন্য আবেদন ফরম নং ১২ ব্যবহার করতে হয়। কল্যাণ বোর্ডের ওয়েবসাইট www.bkkb.gov.bd- থেকে ডাউনলোড করা হয়। |
সমিতির গঠনতন্ত্র ও সমাজ সেবা অধিদপ্তরের নিবন্ধন এর সত্যায়িত কপি সমাজসেবা অফিস /জেলা বা থানা হিসাব রক্ষণ অফিস কর্তৃক প্রদত্ত অডিট রিপোর্ট কার্যনির্বাহী কমিটি কর্তৃক প্রণীত আর্থিক বছরের বাজেট পূর্ববর্তী অর্থবছরে ব্যয়িত অর্থের ভাউচারের সত্যায়িত কপি। সমিতির হালনাগাদ তথ্যাদি গত বছরের সম্পাদিত কার্যক্রমের খতিয়ান ও হিসাব বিবরনী( আয়-ব্যয়ের হিসাব) চলতি বছরের কমসূচি।
সেবাপ্রদানের স্থান : বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের প্রধান কার্যালয় ও ঢাকাসহ ৮টি বিভাগীয় কার্যালয়। নির্ধারিত ফরমটি কল্যাণ বোর্ডের ওয়েবসাইট www.bkkb.gov.bd- থেকে ডাউনলোড করা যায়। |
বিনামূল্যে |
৬০ কার্যদিবস |
তাহ্মিনা মাহ্মুদ পরিচালক, বিভাগীয় কার্যালয়, ঢাকা ফোন: ০২-৪৮৩১২৭১৬ ই-মেইল:directordhakadiv@bkkb.gov.bd
সৈয়দ রিয়াজুল ইসলামসহকারী পরিচালক ফোন: ০২-২২২২২৭৯৯৫ ই-মেইল: syedreaz28@gmail.com
|
৬. |
ক্লাব/ কমিউনিটি সেন্টার সংস্কার, সম্প্রসারণ ও মেরামতের জন্য অনুদান |
১.আবেদনসমূহ প্রাপ্তির পর সহকারী পরিচালক এর সভাপতিত্বে বাছাই কমিটি কর্তৃক আবেদনসমূহ বাছাই ও অর্থ মঞ্জুরির সুপারিশ প্রদান করা হয়; ২.পরিচালকের সভাপতিত্বে উপকমিটি কর্তৃক চূড়ান্ত অর্থ মঞ্জুরি প্রদান করা হয়; ৩.ক্লাব কর্তৃপক্ষ বরাবরে রেজিস্ট্রার্ড ডাকযোগে অনুদানের অর্থের ক্রসড চেক প্রেরণ করা হয়; ৪.ক্লাব/কমিউনিটি সেন্টারের সংস্কার, সম্প্রসারণ ও মেরামতের লক্ষ্যে অনুদানের জন্য আবেদন ফরম নং ১৩ ব্যবহার করতে হয়।
|
১.ক্লাব/ কমিউনিটি সেন্টারগুলো সরকারি বরাদ্দপ্রাপ্ত জায়গা অথবা ক্লাব/ কমিউনিটি সেন্টার/এসোসিয়েশনের নিজস্ব অর্থে ক্রয়কৃত জায়গা সম্পর্কে ৩০০ টাকার নন জুডিসিয়াল স্ট্যাম্পে প্রত্যয়নপত্র; ২.সমিতির গঠনতন্ত্র ও সমাজসেবা অধিদপ্তরের নিবন্ধন এর সত্যায়িত কপি; ৩.সিএ ফার্ম/ সমবায় অফিস/ জেলা বা থানা হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রদত্ত অডিট রিপোর্ট; ৪.কার্যনির্বাহী কমিটি কর্তৃক প্রণীত আর্থিক বছরের বাজেট; ৫.গণপূর্ত অধিদপ্তর কর্তৃক সংস্কার, সম্প্রসারণ ও স্থাপন কাজের জন্য প্রণীত প্রাক্কলন ও নকশার অনুলিপি; ৬.পূর্ববর্তী অর্থবছরের ব্যয়িত অর্থের ভাউচারের সত্যায়িত কপি। সেবাপ্রদানের স্থান :
|
বিনামূল্যে |
৬০ কার্যদিবস |
তাহ্মিনা মাহ্মুদ পরিচালক, বিভাগীয় কার্যালয়, ঢাকা ফোন: ০২-৪৮৩১২৭১৬ ই-মেইল:directordhakadiv@bkkb.gov.bd
শাহ্ বরকত আলীসহকারী পরিচালক(কল্যাণ) ফোন: ০২-৮৩৯১৪১০ ই-মেইল: sbaslidhk@gmail.com
রোকসানা আক্তার সহকারী হিসাবরক্ষণ অফিসার ফোন নং:০১৭৫১৩৯৮৩৪০ ই-মেইল: rooksanalaboni@gmail.com
|
৭. |
তথ্য প্রদান |
নাগরিক সেবা প্রত্যাশীদের নিকত হতে সরাসরি কিংবা ই-মেইলে আবেদনপত্র প্রাপ্তির পর চাহিত মাধ্যমে (ডাকযোগে বা ই-মেইলে) তথ্য প্রদান করা হয়। তবে চাহিত তথ্য অন্য শাখা সংশ্লিষ্ট হলে সংশ্লিষ্ট শাখা হতে তথ্য সংগ্রহপূর্বক প্রদনা করা হয়। |
তথ্য অধিকার আইন, ২০০৯-এ উল্লিখিত নির্ধারিত ফরম প্রাপ্তিস্থানঃ তথ্য কমিশনের ওয়েবসাইটে www.infocom.gov.bd ও বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের প্রধান কার্যালয়, প্রশাসন শাখা।
|
তথ্য অধিকার আইন, ২০০৯ অনুসারে পাতা প্রতি ০২ (দুই) টাকা অথবা প্রকৃত খরচ ট্রেজারি চালানের মাধ্যমে কোড নং- ১-৪৫৪১-০০০০-২৬৮১ এ জমা দিতে হবে। |
আবেদন প্রাপ্তির ২০ কার্যদিবসের মধ্যে এবং ৩য় পক্ষের সংশ্লিষ্টতা থাকলে ৩০ কার্যদিবসের মধ্যে |
শাহ্ বরকত আলীসহকারী পরিচালক(কল্যাণ) ফোন: ০২-৮৩৯১৪১০ ই-মেইল: sbaslidhk@gmail.com
|
২.২) প্রাতিষ্ঠানিক সেবা
নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
---|---|---|---|---|---|---|
১. |
বাজেট প্রাক্কলণ তৈরি, সংশোধিত বাজেট প্রস্তুত ও হিসাব সংরক্ষণ |
১. প্রতি অর্থবছরের ৩০ মে এর মধ্যে প্রত্যেক শাখা থেকে পরবর্তী অর্থবছরের সম্ভাব্য চাহিদা ও পূর্ববর্তী অর্থবছরের প্রকৃত ব্যয়ের হিসাব গ্রহণ; ২. চলতি অর্থবছরের ৩১ মার্চ এর মধ্যে সংশোধিত বরাদ্দের জন্য প্রধাণ কার্যালয়ে চাহিদা প্রেরণ গ্রহণ ও সংশোধিত বাজেট প্রণয়ন ৪. যথাযথ পদ্ধতিতে হিসাব সংরক্ষণ। |
সেবাপ্রদানের স্থান : বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয় ঢাকা এর হিসাব শাখা। |
বিনামূল্যে |
৩০ মে, এর মধ্যে |
তাহ্মিনা মাহ্মুদ পরিচালক, বিভাগীয় কার্যালয়, ঢাকা ফোন: ০২-৪৮৩১২৭১৬ ই-মেইল: directordhakadiv@bkkb.gov.bd
রোকসানা আক্তার সহকারী হিসাবরক্ষণ অফিসার ফোন নং:০১৭৫১৩৯৮৩৪০ ই-মেইল: rooksanalaboni@gmail.com
|
২. |
বাজেট বরাদ্দ |
১. প্রতি বছর ১-১০ জুলাই এর মধ্যে প্রধান কার্যালয়ের চলতি অর্থবছরের সম্ভাব্য চাহিদা ও পূর্ববর্তী অর্থবছরের প্রকৃত খরচের হিসাব প্রদান; |
পত্র/ মঞ্জুরি
সেবাপ্রদানের স্থান : বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয় ঢাকা এর হিসাব শাখা। |
বিনামূল্যে |
২০ দিন |
তাহ্মিনা মাহ্মুদ পরিচালক, বিভাগীয় কার্যালয়, ঢাকা ফোন: ০২-৪৮৩১২৭১৬ ই-মেইল: directordhakadiv@bkkb.gov.bd
সৈয়দ রিয়াজুল ইসলামসহকারী পরিচালক ফোন: ০২-২২২২২৭৯৯৫ ই-মেইল: syedreaz28@gmail.com
|
৩. |
বাজেটের বরাদ্দকৃত অর্থছাড় |
১. প্রধান কার্যালয় হতে ibas++ এর মাধ্যমে অর্থছাড়ের পর অনুমোদিত বাজেট বরাদ্দ থেকে অনলাইনে অর্থ ছাড়করণ ; ২. কল্যাণ তহবিল ও যৌথবীমা তহবিলের বরাদ্দকৃত অর্থ ৪ টি সমান কিস্তির ছাড়কৃত অর্থ ব্যাংক হিসাবে জমাদান। |
পত্র/ মঞ্জুরি
সেবাপ্রদানের স্থান : বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয় ঢাকা এর হিসাব শাখা। |
বিনামূল্যে |
অর্থছাড়ের পর ১০ দিন |
সৈয়দ রিয়াজুল ইসলামসহকারী পরিচালক ফোন: ০২-২২২২২৭৯৯৫ ই-মেইল: syedreaz28@gmail.com
|
৪. |
বেতন বিল নিষ্পত্তি
|
১. কর্মকর্তা কর্মচারীদের বেতন বিল নিষ্পত্তির ক্ষেত্রে আইবাস++ এর মাধ্যমে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার (EFT) পদ্ধতির ব্যবহার। ২. বিশেষ ক্ষেত্রে চেক ইস্যু। |
১. সংশ্লিষ্ট কাগজপত্রসহ সরকার নির্ধারিত ফরমে বিল দাখিল। ২. নির্ধারিত ফরম বা ছক হিসাব শাখা অথবা অর্থমন্ত্রণালয়ের ওয়েব সাইটে পাওয়া যাবে। সেবাপ্রদানের স্থান : বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয় ঢাকা এর হিসাব শাখা। |
বিনামূল্যে |
পরবর্তী মাসের প্রথম কার্যদিবস |
রোকসানা আক্তার সহকারী হিসাবরক্ষণ অফিসার ফোন নং:০১৭৫১৩৯৮৩৪০ ই-মেইল: rooksanalaboni@gmail.com
|
৫. |
বেতন নির্ধারণ, সার্ভিসবহি হালনাগাদ করণ, |
১. বেতন নির্ধারণের অফিস আদেশ জারি ২. সার্ভিসবহি হালনাগাদপূর্বক প্রতিস্বাক্ষর করা
|
১. সংরক্ষিত রেকর্ডপত্র ২. সার্ভিসবহি ৩. জাতীয় বেতন নির্ধারণী, ২০১৫ সেবাপ্রদানের স্থান : বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয় ঢাকা এর হিসাব শাখা। |
বিনামূল্যে |
১০ কার্যদিবস |
রোকসানা আক্তার সহকারী হিসাবরক্ষণ অফিসার ফোন নং:০১৭৫১৩৯৮৩৪০ ই-মেইল: rooksanalaboni@gmail.com
|
৬. |
বার্ষিক গোপনীয় প্রতিবেদন (এসিআর) সংরক্ষণ |
প্রতি বছর বার্ষিক গোপনীয় প্রতিবেদন (এসিআর) সংরক্ষণ করা |
যথাযথভাবে পূরণকৃত সরকার নির্ধারিত ফরম/ছক সেবাপ্রদানের স্থান : বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয় ঢাকা এর হিসাব শাখা। |
বিনামূল্যে |
১৫ এপ্রিলের মধ্যে |
তাহ্মিনা মাহ্মুদ পরিচালক, বিভাগীয় কার্যালয়, ঢাকা ফোন: ০২-৪৮৩১২৭১৬ ই-মেইল: directordhakadiv@bkkb.gov.bd
|
৭. |
সরবরাহ ও সেবা মেরামত ও সংরক্ষণ, সম্পদ সংগ্রহ ইত্যাদি খাতের বিল নিষ্পত্তি |
১.প্রাতিষ্ঠানিক অনুমোদন ও অর্থ মঞ্জুরি ২.সরকারি ক্রয় পদ্ধতি অনুসরণ ৩.EFT এর মাধ্যমে বিল পরিশোধ ৪.বিশেষ ক্ষেত্রে চেকের মাধ্যমে অর্থ পরিশোধ |
১. সংশ্লিষ্ট কাগজপত্রসহ প্রতিষ্ঠানের প্যাডে বিল দাখিল ২. সরকারি বিলের ক্ষেত্রে সরকার নির্ধারিত ফরমে বিল দাখিল। ৩. নির্ধারিত ফরম বা ছক হিসাব শাখা অথবা অর্থমন্ত্রণালয়ের ওয়েব সাইটে পাওয়া যাবে। বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয় ঢাকা এর হিসাব শাখা। |
বিনামূল্যে |
৭ কার্যদিবস |
রোকসানা আক্তার সহকারী হিসাবরক্ষণ অফিসার ফোন নং:০১৭৫১৩৯৮৩৪০ ই-মেইল: rooksanalaboni@gmail.com
|
৮. |
কর্মচারীদের প্রশিক্ষণ প্রদান |
বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণ প্রদানের জন্য মনোনয়ন প্রদান/ অভ্যন্তরীণ প্রশিক্ষণ |
প্রশিক্ষণ কেন্দ্রের চাহিদাপত্র অনুযায়ী/ জনপ্রশাসন মন্ত্রণালয়ের সাথে স্বাক্ষরিত বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সেবাপ্রদানের স্থান : বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয় ঢাকা এর প্রশাসন ও আইসিটি শাখা। |
বিনামূল্যে / প্রশিক্ষণ ফি এর বিনিময়ে |
সর্বোচ্চ ৫ কার্যদিবস |
শাহ্ বরকত আলীসহকারী পরিচালক(কল্যাণ) ফোন: ০২-৮৩৯১৪১০ ই-মেইল: sbaslidhk@gmail.com
|
২.৩) অভ্যন্তরীণ সেবা
নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
---|---|---|---|---|---|---|
১. |
প্রধান কার্যালয়ের চাহিদা মোতাবেক তথ্য/ রিপোর্ট প্রদান |
তথ্য চেয়ে পত্র দেয়া হলে তথ্য সম্বলিত হার্ডকপি/সফটকপি প্রেরণ করা হয় |
বিবেচ্যপত্র, সেবাপ্রদানের স্থান : বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয় ঢাকা এর সংশ্লিষ্ট শাখা। |
বিনামূল্যে |
সর্বোচ্চ ৫ কার্যদিবস |
তাহ্মিনা মাহ্মুদ পরিচালক, বিভাগীয় কার্যালয়, ঢাকা ফোন: ০২-৪৮৩১২৭১৬ ই-মেইল: directordhakadiv@bkkb.gov.bd
মো:জসিম উদ্দিন কম্পিউটার অপারেটর ফোন নং-০১৭৬৪০৪৯৪৩৪ ই-মেইল: mdjashimuddin754@gmail.com
|
২. |
কর্মচারীদের পিআরএল মঞ্জুরের আবেদন প্রেরণ |
অবসরোত্তর ছুটি (পিআরএল) ও ১৮ মাসের ছুটি নগদায়ন (লাম্প গ্রান্ট) প্রেরণ |
১. কর্মচারীর আবেদন ২. কর্মচারীর সার্ভিসবহির ৩য় পৃষ্ঠা /এসএসসির সনদ ৩. ছুটি প্রাপ্যতার সনদ ৪. বিভাগীয় কার্যালয়ের কর্মচারীদের ক্ষেত্রে বিভাগীয় অগ্রায়নপত্র। সেবাপ্রদানের স্থান : বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয় ঢাকা এর প্রশাসন শাখা। |
বিনামূল্যে |
১৫ কার্যদিবস |
শাহ্ বরকত আলীসহকারী পরিচালক(কল্যাণ) ফোন: ০২-৮৩৯১৪১০ ই-মেইল: sbaslidhk@gmail.com সীমা মন্ডল উচ্চমান সহকারী ফোন নং-০১৯১৮২৭৭৬৯২ ই-মেইল: irinislam0019@gmail.com
|
|
|
|
|
|
|
|
৩) বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের অন্যান্য বিভাগীয় কার্যালয়সমূহের ওয়েবসাইট লিংক:
৪) আপনার (সেবা গ্রহীতার) কাছে আমাদের (সেবা প্রদানকারীর) প্রত্যাশা:
ক্র. নং |
প্রতিশ্রুত / কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১. |
স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান |
২. |
যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফি পরিশোধ করা |
৩. |
প্রযোজ্য ক্ষেত্রে মোবাইল মেসেজ/ইমেইলের নির্দেশনা অনুসরণ করা |
৪. |
সাক্ষাতের জন্য ধার্য তারিখে নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা |
৫. |
অনাবশ্যক ফোন/তদবির না করা |